সর্বশক্তিমান মঙ্গলময় ঈশ্বর


আহা শুনলেই শান্তি। ভাবলেই তৃপ্তি। বিশ্বাসেই পূণ্য। প্রচারেই হাতে হাতে প্রসাদ লাভ। মহিমা অপার। ঈশ্বরের মহিমা নিয়ে অধিকাংশ মানুষেরই কোন সন্দেহ নাই। ভক্তির বরণডালায় সকলের অন্তরে ঈশ্বরের সিংহাসন। এই জগৎ এই সংসার নাকি তাঁরই সৃষ্টিলীলা। বিচিত্র জগৎ ও অনাদী অনন্তের ধারক বাহক এমনকি পালকও সেই সর্বশক্তিমান মঙ্গলময় ঈশ্বর। তাঁরই ইচ্ছায় আমাদের জন্ম মৃত্যু। বংশবিস্তার। ভালো কথা খুবই ভালো কথা। তা এই সর্বশক্তিমান মঙ্গলময় ঈশ্বরের অপার করুণায় সর্বযুগেই অধিকাংশ মানুষকে এত দুঃখ তাপ কষ্ট যন্ত্রণা অন্যায় অবিচার শোষণ বঞ্চনার মধ্যে দিয়ে কালাতিপাত করতে হয় কেন? না মহান ঈশ্বর দুঃখ কস্টের কষ্টিপাথর দিয়ে আমাদেরকে নাকি পরিশুদ্ধ করে কাছে টেনে নেন তাঁর কোলে। এটাই নাকি তাঁর কাছে পৌছাঁবার টিকিট। বাহঃ খুব ভালো ব্যবস্থা সন্দেহ নাই। তা সেই টিকিট কে কাটবে আর কে কাটবে না, সেটা অন্তত আমার আপনার ইচ্ছাধীন থাকলে ভালো হতো না কি


কিন্তু সে আর হলো কই? এই যে আপনার জীবনে এত কষ্ট, এত যন্ত্রণা, দুঃখ ক্লেশ। এই যে চারিদিকে সংসার থেকে সমাজ, সম্প্রদায় থেকে রাষ্ট্র আপনাকে সারা জীবন ঠকিয়েই গেল। কি না আপনাকে সেই সর্বশক্তিমান মঙ্গলময়ের কোলে গিয়ে বসার টিকিটটা কাটতেই হবে। হবেই। এটাই আপনার বিধির বিধান। আপনি চান আর না চান। আপনি আস্তিক হন আর নাস্তিক হন। আপনাকে স্বর্গে যাওয়ার টিকিট কাটতে হবে বলেই না সারাজীবন এত বঞ্চনা এত অনাচারের শিকার হতে হলো আপনাকে। করুণাময় ঈশ্বর যে ভালোবাসেন আপনাকে। তাই তো তাঁর নিজের কাছে টেনে নেওয়ার জন্যে আপনাকে এত কষ্ট দেওয়া। কিন্তু আপনি, আপনার ভালোবাসার প্রিয়তম মানুষটিকে নিজের কোলে টেনে নেওয়ার আগে কি এমন কষ্ট দিয়ে থাকেন? থাকেন না তো? থাকবেন কি করে বলুন? আপনি যে দয়া মায়া স্নেহ ভালোবাসা দিয়ে গড়া রক্তমাংসের মানুষ। কি করে পারবেন প্রিয়জনকে নিজের কোলে বসানোর জন্যে তাঁকে নিপিড়ীত অত্যাচারিত করতে?

বেশ আপনার জন্যে সর্বশক্তিমান মঙ্গলময় স্বর্গের দ্বার উন্মুক্ত করেই রেখেছে। পার্থিব কষ্টের কষ্টীপাথর দিয়ে যদি আপনি সেই টিকিট হাতে পেয়ে যান, কেল্লাফতে। আপনার পরলৌকিক জীবনটা কেটে যাবে একে বারে আরবের তৈলধারী শেখেদের মতো। নো কর্ম ডু ফূর্ত্তি! সেই জোরেই না আপনি এই নশ্বর দেহের পার্থিব জীবনের সব গ্লানি সহ্য করে নিচ্ছেন আপনার সর্বশক্তিমান ঈশ্বরের আপনার প্রতি অপার করুণা মনে করে নিয়ে। করুন কষ্ট। তাতে কার কি। আপনার টিকিট তো কনফার্ম্ড! কারণ সারা জীবন আপনার জন্যে বিচারের বাণী নিরবে নিভৃতেই কেঁদে গিয়েছে। টিকিটটাকে কনফার্ম করতেই।

কিন্তু যাদের কপালে সর্বশক্তিমান মঙ্গলময় ঈশ্বরের অপার করুণা বর্ষিত হলো না একটি দিনের জন্যেও! যাঁদেরকে তিনি তাঁর পেটেন্ড কষ্টিপাথরে পরিশুদ্ধ করে নিলেন না। কি হবে তাঁদের? এই যাঁরা সমস্তরকম বাঁকা পথে অন্যের শ্রম নিঙরে আলিশান প্রাসাদে বসে দুনিয়াকে চাবকে সকল ধন সম্পদ নিজেদের হাতের মুঠোয় কুক্ষিগত করে রাখছে বংশপরম্পরায়? যাঁদের দাপাদাপিতে আমার আপনার প্রাণ ওষ্ঠাগত? আমার আপনার জীবনে যাঁরা সোজা আঙুল বেঁকিয়ে বিচারের বাণীকে কাঁদিয়ে ছাড়ে দিন থেকে রাত। রাত থেকে দিন? কি হবে তাদের। কেন নরকবাস। পরলোকে চৌরাষিটা নরকের কুণ্ডে অগ্নিদগ্ধ করে শাস্তি দেবেন সর্বশক্তিমান মঙ্গলময় ঈশ্বরই। তাই না? জানি তো আমরা সবাই। তাঁদের জন্যে ঈশ্বরের কোলে বসানোর কোন পার্থিব টিকিটের বন্দোবস্ত নাই কিন্তু। সর্বশক্তিমান মঙ্গলময় ঈশ্বরের লীলা বোঝা ভার।

কিন্তু এই দুই দল, স্বর্গের টিকিটধারী হারহাভাতের দল আর বীরভোগ্যা বসুন্ধরার আদরের বীরপুঙ্গব- এই দুই দলের কোনটিতে থাকতে চান আপনি? স্বর্গসুখের খোয়াব দেখে পার্থিব নরকবাস না নরকের অভিসম্পাতকে বুড়ো আঙুল দেখিয়ে পার্থিব আলিশান ভোগসুখ? না সর্বশক্তিমান মঙ্গলময় ঈশ্বর এই সিদ্ধান্ত নেওয়ার ভারটি নাকি কাউকেই ছেড়ে দেন নি। অর্থাৎ তিনিই নাকি ঠিক করে দেবেন কে হবে হরিপদ কেরাণী কিংবা রামা কৈবর্ত্য আর কে হবে সাইলক থেকে রথচাইল্ড, মন্ত্রী থেকে বিধায়ক। রত্নাকর থেকে ঠগবাজ। একদলের জন্যে নিপীড়ণের কষ্টিপাথর, আর এক দলের জন্যে প্রাইভেট জেট। আপনার সর্বশক্তিমান মঙ্গলময় ঈশ্বরের লীলা সত্যই বোঝা ভার। ধরুন আপনাকেই এই জগৎ সংসারের ঈশ্বর করে দেওয়া হলো। মানুষের জীবনের ঠিক এমন একটা ব্লুপ্রিন্টই কি তৈরী করতে মন চাইত আপনার? পারতেন আপনি হরিপদ কেরাণী থেকে রামা কৈবর্ত্যদের জন্যে নিপীড়ণ আর শোষণ যন্ত্র তৈরী করে স্বর্গযাত্রার ভিসা বিতরণের বন্দোবস্ত করতে? আর হাতে গোনা জনাকয়েকের জন্যে পার্থিব সকল সুখভোগের ঢালাও ছাড়পত্র দিতে?

নিশ্চয়ই পারতেন যদি আপনি হাড়বদজাত ধড়িবাজ হতেন। কিন্তু আপনি নিপাট ভালোমানুষ হলে এমন অন্যায় ব্লুপ্রিণ্ট কখনোই বের হতো না আপনার ভালুমানুষির হাত দিয়ে। আপনার স্নেহ মায়া মমতা বিবেক শুভবোধ আপনার পথ রোধ করে দাঁড়াতো। আপনার মানবিক মূল্যবোধ আপনাকে অমানবিক হওয়ার হাত থেকে রক্ষা করত। করতেই। আর এইখানেই আপনার ঈশ্বরের সাথে আপনার মূল পার্থক্য। যদি আপনি ভালো মানুষ হন। হয়ে থাকেন।



কপিরাইট সংরক্ষিত